ভিডিয়োর জন্য জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম YouTube ইউটিউব এ বার ভারতে আনল বিশেষ সুযোগ। এ বার লঞ্চ করা হল অনলাইন শপিংয়ের জন্য বিশেষ ফিচার। এর নাম ইউটিউব শপিং অ্যাফিলিয়েট প্রোগ্রাম। ভিউয়াররা যেমন অনলাইন শিপিংয়ের জন্য এই সুযোগ নিতে পারবেন, তেমনই ক্রিয়েটরদের জন্যও নতুন রাস্তা খুলে গেল। ইউটিউবের এই অ্যাফিলিয়েশন প্রোগ্রামে আপাতত ফ্লিপকার্ট এবং মিনত্রা পার্টনার প্ল্যাটফর্ম।
কী ভাবে কাজ করবে? যে সব ক্রিয়েটররা এই প্রোগ্রামের জন্য যোগ্য হবেন তাঁরা তাঁদের কনটেন্টে বা ভিডিয়োতে এই প্ল্যাটফর্মের কোনও প্রোডাক্ট ট্যাগ করতে পারবেন। সেই লিঙ্ক থেকে কেউ কিনলে আয় হবে সংশ্লিষ্ট কনটেন্ট ক্রিয়েটরের। শুধুমাত্র ভিডিয়ো প্ল্যাটফর্ম নয়, অনলাইন শিপিংয়ের দুনিয়াতেও জায়গা দখলের চেষ্টা শুরু করছে ইউটিউব।
কনটেন্ট ক্রিয়েটরদের জন্য YouTube ইউটিউব প্ল্যাটফর্মে একাধিক আয়ের সুযোগ রয়েছে। এখন যে মানিটাইজ়েশন প্রোগ্রাম রয়েছে, বিজ্ঞাপন থেকে আয়, প্রিমিয়াম সাবস্ক্রিপশন, চ্যানেল মেম্বারশিপ-সহ আরও বেশ কিছু উপায় রয়েছে। তারই সঙ্গে যুক্ত হল এটিও। এর আগে অন্য দেশের কনটেন্ট ক্রিয়েটরদের জন্য এই সুবিধা থাকলেও ভারতে এ বার প্রথম। কনটেন্ট ক্রিয়েটরদের জন্য ইউটিউব প্ল্যাটফর্মে একাধিক আয়ের সুযোগ রয়েছে। এখন যে মানিটাইজ়েশন প্রোগ্রাম রয়েছে, বিজ্ঞাপন থেকে আয়, প্রিমিয়াম সাবস্ক্রিপশন, চ্যানেল মেম্বারশিপ-সহ আরও বেশ কিছু উপায় রয়েছে। তারই সঙ্গে যুক্ত হল এটিও। এর আগে অন্য দেশের কনটেন্ট ক্রিয়েটরদের জন্য এই সুবিধা থাকলেও ভারতে এ বার প্রথম।
ফিনান্সিয়াল এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, ইউটিউব শিপিংয়ের ভিপি এবং জেনারেল ম্যানেজার ট্রাভিস কাৎজ় (Travis Katz) বলেছেন, ‘সারা বিশ্বে ইউটিউব শপিং সাফল্য পেয়েছে। ২০২৩ সালে শপিং সংক্রান্ত ভিডিয়ো দেখা হয়েছে ৩০ বিলিয়ন ঘণ্টা। এটাই বলে দেয় ক্রিয়েটর, দর্শক এবং ব্র্যান্ডকে একসঙ্গে আনলে কী হতে পারে। আমরা এখন ভারতেও এটা আনছি। ফ্লিপকার্ট ও মিনত্রার সঙ্গে কাজ করা হচ্ছে। এর ফলে আমাদের ক্রিয়েটরেরা তাঁদের রোজগারের নতুন দিশা পাবেন।’ ভারতের ই-কমার্স দুনিয়ায় অনলাইন শপিংয়ের ক্ষেত্রে ফ্লিপকার্ট এবং মিনত্রা অত্যন্ত পরিচিত নাম। এর আগেও ছোট ছোট ক্রিয়েটরদের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে এই ২টি প্ল্যাটফর্ম।